সিলেটে ‘শিল্প উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

319171.jpeg

সিলেটে ‘শিল্প উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ও সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় সিলেটে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

কর্মশালার উদ্বোধন উপলক্ষে রবিবার (১৬ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় সিলেট চেম্বারের কনফারেন্স হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিসিক সিলেট-এর উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) ম. সুহেল হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ও এফবিসিসিআই-এর পরিচালক তাহমিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, যে কোনো ব্যবসা বা শিল্প শুরুর পূর্বে পরিকল্পনা প্রয়োজন। আমাদের দেশে অনেক শিক্ষিত তরুণ-তরুণী রয়েছেন, যারা শিল্পোদ্যোক্তা হতে চান। কিন্তু প্রাথমিকভাবে কীভাবে শুরু করবেন সে ব্যাপারে যথাযথ দিকনির্দেশনা পাচ্ছেন না। তাদের ক্ষেত্রে এধরণের প্রশিক্ষণ কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি বলেন, সিলেট চেম্বার, বিসিক ও এসএমই ফাউন্ডেশনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা সারা বছরব্যাপী এরকম প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে থাকে। এসব কর্মশালা থেকে প্রশিক্ষণ গ্রহণ করে অনেক নবীন উদ্যোক্তা লাভবান হচ্ছেন।

তিনি সিলেট চেম্বারে ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজনের জন্য বিসিক সিলেট অফিসকে ধন্যবাদ জানান এবং এ ধরণের কর্মশালা আয়োজনে ভবিষ্যতেও সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভাপতির বক্তব্যে বিসিক সিলেট-এর উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) ম. সুহেল হাওলাদার বলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) বাংলাদেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকারও এক্ষেত্রে অত্যন্ত আন্তরিক। মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্যের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, চাকুরী না খুঁজে চাকুরী দেওয়ার মন-মানসিকতা নিয়ে নতুন প্রজন্মকে উদ্যোক্তা হিসেবে নিজেক গড়ে তুলতে হবে।

তিনি বলেন, বিসিক এর পক্ষ থেকে আমরা সারা বছরব্যাপী ৪০০ জন তরুণ-তরুণীকে প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছি। তার মধ্যে ন্যূনতম ১০০ জন খাঁটি উদ্যোক্তা গড়ে উঠলে আমাদের প্রচেষ্টা স্বার্থক হবে। অনুষ্ঠানে বিসিক, সিলেট এর পক্ষ থেকে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নবনির্বাচিত প্রেসিডিয়াম ও পরিচালনা পর্ষদকে ফুলেল শুভেচ্ছা জানান বিসিক, সিলেট এর উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) ম. সুহেল হাওলাদার।

অনুষ্ঠানে কোর্স সমন্বয়কারী বিসিক সিলেট এর সম্প্রসারণ কর্মকর্তা মো. রাসেল ভূঞা ৫ দিনব্যাপী কোর্সের অন্তর্ভুক্ত বিষয়সমূহ নিয়ে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ-সভাপতি মো. আতিক হোসেন, পরিচালক মুজিবুর রহমান মিন্টু, আলীমুল এহছান চৌধুরী, আমিনুর রহমান লিপন, কাজী মো. মোস্তাফিজুর রহমান, বিসিক সিলেট-এর কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com