বাংলাদেশের কাছে ১০ পয়েন্টের মূল্য অনেক

131077.jpeg

সিরিজ ইতোমধ্যে নিজেদের করে নিয়েছে বাংলাদেশ দল। এক ম্যাচ হাতে রেখেই। তবে তৃতীয় ওয়ানডের আগে নির্ভার থাকছে না বাংলাদেশ। সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ হওয়ায় গুরুত্বপূর্ণ প্রতিটি ম্যাচই। কারণ, জয় মানেই খাতায় যোগ হবে ১০ পয়েন্ট। সুপার লিগে টাইগারদের শীর্ষস্থান হবে আরও মজবুত। উজ্জ্বল হবে আগামী ২০২৩ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার স্বপ্ন। অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ জানালেন, ১০ পয়েন্টের জন্যই নামবেন তারা।

আগামীকাল সোমবার সিরিজের শেষ ওয়ানডেতে স্বাগতিক বাংলাদেশ মুখোমুখি হবে আফগানিস্তানের। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ১১টায়। প্রথম ম্যাচে ধ্বংসস্তূপ থেকে ঘুরে দাঁড়িয়ে অবিশ্বাস্য কায়দায় জয় ছিনিয়ে নিতে হয় তামিম ইকবালের নেতৃত্বাধীন দল। এরপর দ্বিতীয় ওয়ানডেতে তারা হেসেখেলে হারায় সফরকারী আফগানদের।

আগে যখন সুপার লিগ ছিল না, তখন সিরিজের ফয়সালা হওয়ার পর গুরুত্ব হারিয়ে ফেলত বাকি থাকা ম্যাচগুলো। কোনো দলের জন্য সুযোগ থাকত মূল একাদশের বাইরে থাকাদের ঝালিয়ে নেওয়ার। পরবর্তী লড়াইগুলোতে হারলেও সমস্যা হতো না। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন। এই আসরটি সরাসরি বিশ্বকাপের টিকিট পাওয়ার পথ হওয়ায় প্রতিটি ম্যাচের আবেদনই সর্বোচ্চ। স্বাগতিক ভারত ও পয়েন্ট তালিকার অন্য শীর্ষ সাত দল পাবে বিশ্বকাপে চূড়ান্ত পর্বে খেলার সুযোগ।

সুপার লিগের পয়েন্ট তালিকায় সবার ওপরে থাকা বাংলাদেশের পয়েন্ট ১৪ ম্যাচে ১০০। প্রথম দল হিসেবে তারা পূর্ণ করেছে পয়েন্টের সেঞ্চুরি। শেষ ম্যাচে জিতে রশিদ খান-মোহাম্মদ নবিদের হোয়াইটওয়াশ করার হাতছানি এখন তাদের সামনে। সঙ্গে সুযোগ পয়েন্ট বাড়িয়ে নেওয়ার। তাছাড়া, সুপার লিগে বাংলাদেশের বাকি রয়েছে আর মাত্র তিনটি সিরিজ। যার মধ্যে দুটি আবার শক্তিশালী প্রতিপক্ষের বিপরীতে। চলতি বছর মার্চে দক্ষিণ আফ্রিকা সফরের পর আগামী বছর মার্চে ঘরের মাটিতে ইংল্যান্ডকে মোকাবিলা করবে তারা। মাঝের সিরিজটি হবে আয়ারল্যান্ডের মাটিতে। প্রতিপক্ষ হিসেবে তারা তুলনামূলক দুর্বল হলেও বেকায়দায় ফেলতে পারে টাইগারদের।

আজ রোববার সংবাদ সম্মেলনে মিরাজ বললেন, নির্ভার না থেকে মাঠে সেরাটা দিয়ে আরও ১০ পয়েন্ট পেলে তাদের জন্য সহজ হয়ে যাবে সামনে চ্যালেঞ্জগুলো, ‘যেটা বললেন, সিরিজ জিতলে ব্যাক অব মাইন্ড যেটা থাকে (নির্ভার হয়ে যাওয়া)… (কিন্তু এখন) সিরিজ জেতার চেয়ে গুরুত্বপূ্র্ণ হচ্ছে ১০ পয়েন্ট। বিশ্বকাপে কিন্তু টপ আটটা দলই কোয়ালিফাই হবে। সিরিজ জিতেছি খুব ভালো কথা। আমাদের পরবর্তী টার্গেট… একটা ম্যাচ জিতে ১০ পয়েন্ট নিতে পারলে অনেক ভালো হবে। সামনে হয়তো অনেক ভালো ভালো সুযোগ আসবে। হয়তো অনেক বড় চ্যালেঞ্জ আসবে। কিন্তু আমি মনে করি, এই ১০ পয়েন্ট যদি নিতে পারি, তখন আমাদের জন্য সহজ হয়ে যাবে সামনের চ্যালেঞ্জগুলো।’

গত বছর মে মাসে সুপার লিগে নিজেদের মাটিতে শ্রীলঙ্কাকে ২-১ ব্যবধানে সিরিজ হারিয়েছিল বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে জেতার পর বাজেভাবে হেরে গিয়েছিল শেষটিতে। তাতে হাতছাড়া হয়েছিল মূল্যবান ১০ পয়েন্ট।

আফগানদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে জয়ের অন্যতম নায়ক মিরাজ জানালেন, লঙ্কানদের বিপক্ষে ওই হার নিয়ে না ভেবে আগামীকাল সোমবার শতভাগ উজাড় করে দেওয়ার পরিকল্পনা তাদের, ‘ওরকম কোনো কথা হয়নি। যেটা বললেন, সেটা নেতিবাচক ভাবনা। নেতিবাচক চিন্তা করছি না। ইতিবাচক চিন্তা করছি। কালকের ম্যাচটা আছে। আমরা চেষ্টা করব, শতভাগ এফোর্ট দিয়ে খেলার জন্য এবং আমাদের জন্য ১০ পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com