সিলেটে ওয়াসার কার্যক্রম শুরু করতে প্রজ্ঞাপন

131264.jpeg

এবার সিলেট সিটিতে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন জন্য কার্যক্রম শুরু করতে যাচ্ছে ওয়াসা। সম্প্রতি এ সংক্রান্তে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম ও রাজশাহীতে ওয়াসার কার্যক্রম রয়েছে। এবার সিলেটেও চালু হচ্ছে ওয়াসা। এতোদিন সিলেটে পানি সরবরাহ করতো্ সিটি করপোরেশন।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, সরকার ২ মার্চ থেকে সিলেট সিটি করপোরেশনভুক্ত এলাকার জন্য সিলেটে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হলো।

এরআগে গত ৩১ জানুয়ারি সিলেট মহানগরীতে পানি ও পয়োনিষ্কাশন সমস্যা নিরসনে শিগগিরই সিলেট ওয়াসা প্রতিষ্ঠা করা হবে বলে জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

ওইদিন অনলাইনে আয়োজিত পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ ১৯৯৬ অনুযায়ী সিলেট সিটি করপোরেশন এলাকায় ‘পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ’ (সিলেট ওয়াসা) গঠনের কার্যক্রম গ্রহণবিষয়ক পরামর্শ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সিলেট শহর দেশের অন্যতম গুরুত্বপূর্ণ শহর। জনসংখ্যা ও শহর বিস্তৃতির কারণে নগরবাসীকে উন্নততর আবশ্যকীয় নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে। মহানগরীর জনগণের জন্য পরিবেশবান্ধব, টেকসই ও গণমুখী সুপেয় পানি সরবরাহ এবং স্বাস্থ্যসম্মত পয়োনিষ্কাশনের ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন।

মো. তাজুল ইসলাম জানান, সিলেট মহানগরীতে পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ (সিলেট ওয়াসা) গঠনের জন্য প্রাথমিক পদক্ষেপ হিসেবে গেজেট নোটিফিকেশন জারি, অর্গানোগ্রাম, চাকরি বিধিমালা প্রণয়নসহ অন্যান্য কার্যক্রম দ্রুত গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থাকে সভায় প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সভায় অংশ নিয়ে জানান, সিলেটে আগের তুলনায় জনসংখ্যা বহুগুণ বেড়েছে। তাই এখানে একটি ওয়াসা প্রতিষ্ঠা করা জরুরি হয়ে পড়েছিল। এ উপলব্ধি থেকে সিলেট ওয়াসা প্রতিষ্ঠার উদ্যোগ নেয়ায় তিনি স্থানীয় সরকার মন্ত্রীকে ধন্যবাদ জানান এবং দ্রুত বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com