সিলেট নগরীতে নাসিহা কনফারেন্স সম্পন্ন

323163.jpeg

ভাই-বন্ধু, আত্মীয়-স্বজনদের ইসলামি জ্ঞানার্জনের প্রতি অনুপ্রেরণা জোগাচ্ছেন সিলেট নগরীর স্থায়ী বাসিন্দা মুফতী হাবীব নূহ।

মহাগ্রন্থ আল কুরআনের সূরা তাহরিমে উল্লেখ আছে, ‘হে  ঈমানদাররা তোমরা জাহান্নামের আগুন থেকে নিজে বাঁচো এবং তোমাদের পরিবারদেরকেও বাঁচাও’।

হাদিসে উল্লেখ আছে, ‘প্রত্যেক নর-নারীর উপর ইসলামি জ্ঞানার্জন করা ফরজ’। অন্যত্র আছে- ‘পরস্পর কল্যাণকামীতার নামই দ্বীন’।

কুরআন ও হাদিসের এসব বাণীর প্রতি দৃষ্টি দিয়েই মুফতী হাবীব নূহ নিজ আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের দ্বীনে ইসলামের জ্ঞানার্জন এর প্রতি অনুপ্রেরণা যোগাতে কাজ করে যাচ্ছেন।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (০৩ মার্চ) নগরীর এমসি কলেজ রোডস্থ আমান উল্লাহ কনভেনশন হলে নাসিহা ফাউন্ডেশনের উদ্যোগে নাসিহা কনফারেন্স অনুষ্ঠিত হয়।

যার একক আলোচক ছিলেন বিশিষ্ট দাঈ, টিভি আলোচক ও বিশিষ্ট ইসলামিক স্কলার শাইখ মুফতী হাবীব নূহ।

মুফতি হাবীব নূহ তাঁর আলোচনায় বর্তমান প্রেক্ষাপটে পরিবার, পাড়াপড়শি ও মুসলিম সমাজকে যথাসম্ভব একে অন্যের কল্যাণকামী হওয়ার উপর গুরুত্ব আরোপ করেন যাতে করে মুসলিম সমাজে যেন এক ধরণের ঐক্য গড়ে উঠে।

তিনি বলেন এই কল্যাণকামী হওয়া আমাদের ধর্মের এক বড় বৈশিষ্ট্য। তিনি দু পর্বে তাঁর আলোচনা পেশ করেন।উল্লেখ্য,তিনিই ছিলেন এ নাসীহা কনফারেন্সের একক আলোচক।

তাঁর আলোচনার ভিতর তিনি পবিত্র কুরআনের ১০৩ নাম্বার সূরা: সুরা আল-আছরের সুন্দর ব্যাখ্যা উপস্থাপনা করে বলেন, এই ছোট সূরার ভিতর আপামর মানুষের সফলতা ও মুক্তির জন্য চারটি দায়িত্ব ও কর্তব্য তুলে ধরে পুরো দিকনির্দেশনা দেয়া হয়েছে। দ্বিতীয় পর্বের আলোচনায় তিনি নাসীহা’র পটভূমি তুলে ধরেন।

বিকেল থেকে শুরু হওয়া নাসিহা কনফারেন্সে কিউ ট্যালেন্ট বা ক্ষুদে শিক্ষার্থীদের তেলাওয়াত, নাশিদ ও বক্তব্য প্রদর্শনী হয়।

কবি মীম সুফিয়ানের সঞ্চালনায় রাত ১০টা পর্যন্ত চলা নাসিহা ফাউন্ডেশনের কনফারেন্সে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-হাটহাজারী মাদরাসার মুফতী জসিম উদ্দিন, বানিয়াচং সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দাল হুসাইন খান, অধ্যক্ষ শায়খ মাওলানা ফরিদ আহমদ খান, মাওলানা মাহবুব শিরাজী, অধ্যাপক জাকির হোসেন, হাফেজ মাওলানা শিব্বির আহমদ, মুফতি মুতিউর রহমান, হাফিজ মাওলানা সালেহ আহমদ, হাফিজ মাওলানা আশরাফ উদ্দিন চৌধুরী, হাফিজ আব্দুল্লাহ আবীর, আব্দুর রকিব রকু, আব্দুল আল্লাম রামিম, আব্দুল কাইয়ূম, মামিনুর রশীদ, জাহিদ উদ্দিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com