৩০ মার্চই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

116056.jpeg

পূর্বের ঘোষণা অনুযায়ী ৩০ মার্চই খুলছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। মন্ত্রণালয়ের সমন্বয় শাখা থেকে উপসচিব মোহাম্মদ আব্দুল আওয়ালের সই করা প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেয়া হয়।

এতে বলা হয়, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সরকারি ও বেসরকারি পর্যায়ের সাধারণ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের সকল পর্যায়ের ক্লাস ৩০ মার্চ চালু হবে।

সেখানে আরও বলা হয়, ৩০ মার্চের আগে শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীদের টিকা দেয়ার ব্যবস্থা করা হবে। স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এই দায়িত্ব পালন করবে।

কোনো শিক্ষাপ্রতিষ্ঠান মেরামতের প্রয়োজন হলেও ৩০ মার্চের আগে তা শেষ করার নির্দেশনা দেয়া হয়েছে প্রজ্ঞাপনে। এ জন্য স্থানীয় প্রকৌশল অধিদপ্তর বা গণপূর্ত অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়েছে।

আর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদপ্তর ও পরিকল্পনা অধিদপ্তরকে মনিটরিংয়ের দায়িত্ব দেয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসএসসি শিক্ষার্থীদের ৬০ কর্মদিবস এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবসে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়া হবে।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ধাপে ধাপে সাত দফা ছুটি বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com