সিলেটে যাত্রা শুরু করছে সাইবার ট্রাইব্যুনাল, বিচার আবুল কাশেম

234000ss_kalerkantho-2018-21-pic-.jpg

অবশেষে সিলেটে যাত্রা শুরু হচ্ছে সাইবার ট্রাইব্যুনালের। ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) পদে আবুল কাশেমের পদায়ন করা হয়েছে। এরআগে তিনি সিলেটের সিলেটের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত ১৬ মার্চ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, বিচার শাখা-৩ এর প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে দায়িত্ব দেয়া হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে তিনি সিলেটের সাইবার ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) হিসেবে দায়িত্ব পালন করবেন।

জানা যায়, ১৯৯৭৭ সালের ১ জুলাই মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলাস্থ কুলাউড়া শহরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আবুল কাশেম। তিনি মৃত ইউসুফ আলী ও মৃত তৈয়বুন্নেছার ছেলে। তিনি কুলাউড়া উপজেলার ভুকশিমইল মাধ্যমিক বিদ্যালয় হতে ১৯৯২ সালে এসএসসি, ১৯৯৪ সালে নটরডেম কলেজ এইচএসসি ও ১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এলএলবি (অনার্স) এবং ১৯৯৯ সালে এলএলএম পাশ করেন।

তিনি ২০০০ সালে ২২তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেন। নির্বাহী বিভাগ হতে বিচার বিভাগ পৃথকীকরণ মামলা জনিত কারণে নিয়োগে বিলম্ব হওয়ায় ২০০৬ সালের ১৫ মার্চ সহকারী জজ হিসেবে টাঙ্গাইলে যোগদান করেন। পরে পদোন্নতি পেয়ে ধারাবাহিকতায় উক্ত জেলায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, হবিগঞ্জে সিনিয়র সহকারী জজ, সিলেটে অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, মুন্সিগঞ্জে যুগ্ম জেলা জজ, ঢাকায় অতিরিক্ত মহানগর দায়রা জজ এবং ২০১৮ সালের ২৭ জুন সিলেট চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন।

তিনি দেশে জুডিসিয়াল এ্যাডমিনিষ্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউট হতে বিচার প্রশাসন বিষয়ে বিপিএটিসি হতে বুনিয়াদি প্রশিক্ষণ, দেশের বাইরে অষ্ট্রেলিয়ার ওয়েস্টার্ণ সিডনি বিশ্ববিদ্যালয় হতে প্রশিক্ষণ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com