২৬ দিনে করোনায় সর্বনিম্ন মৃত্যু

118319.jpeg

টানা লকডাউনের মধ্যে দেশে করোনাভাইরাসের সংক্রমণের মাত্রা কিছুটা কমেছে। সবশেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৫৭ জনের, যা গত ২৬ দিনের মধ্যে সর্বনিম্ন।

এর আগে ৪ এপ্রিল ৫৩ জনের মৃত্যু সংবাদ দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত একদিনে করোনার সংক্রমণ ধরা পড়েছে ২ হাজার ১৭৭ জনের শরীরে। দেশে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৫৯ হাজার ১২৩ জনের দেহে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১১ হাজার ৪৫০ জনের।

গত ২৪ ঘণ্টায় দেশের ৪১৯টি ল্যাবে ২১ হাজার ৪৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৩৪ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ।

গত একদিনে ৪ হাজার ২৩৫ জন সুস্থ হয়েছে। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ৬ লাখ ৮১ হাজার ৪২৬ জন। সুস্থতার হার ৮৯ দশমিক ৭৬ শতাংশ।

সবশেষ ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৩২ জন পুরুষ, ২৫ জন নারী। তাদের মধ্যে দুইজন বাদে সবাই হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

বয়স বিবেচনায় মৃত ৫৭ জনের মধ্যে বিশোর্ধ্ব এক, ত্রিশোর্ধ্ব ২১, চল্লিশোর্ধ্ব সাত, পঞ্চাশোর্ধ্ব ১৩, ষাটোর্ধ্ব ৩৫ জন।

বিভাগ অনুযায়ী, ঢাকা বিভাগে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু হয়েছে। এরপরই রয়েছে চট্টগ্রাম বিভাগ, ১৩ জন। এছাড়া, রাজশাহীতে দুই, খুলনায় পাঁচ, বরিশাল দুই, সিলেটে পাঁচ ও রংপুরে দুইজনের মৃত্যু হয়েছে।

দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে গত বছরের ৮ মার্চ। ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর সংবাদ দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে করোনাভাইরাস সংক্রমণের তথ্য প্রকাশ করা হয়। ২০২০ সালের ৪ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনে ভাইরাসটির প্রাদুর্ভাবের কথা ঘোষণা করে।

পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য অধিদপ্তর গত বছরের ৪ জানুয়ারি থেকেই দেশের বিমানবন্দরসহ সব স্থল ও নৌবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের স্ক্রিনিং শুরু করে। ওই বছরের ৪ মার্চ সমন্বিত করোনা কন্ট্রোল রুম চালু করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com