নগরে ঈদ জামাত কখন কোথায়

122171.jpeg

আগামীকাল বুধবার দেশব্যাপী উপযাপিত হবে ১৪৪২ হিজরীর পবিত্র ঈদুল আজহা। বৈশ্বিক করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়ছে। করোনা সংক্রমণ রোধে এরই মধ্যে ঈদের জামাত নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সরকার। ঈদুল আজহার জামাত স্বাস্থবিধি মেনে শর্তসাপেক্ষে মসজিদে মসজিদে আদায় করা যাবে।

ঈদুল আজহার জামাত মসজিদ আয়োজন করা হবে- তা জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে আলোচনা ও সমন্বয় করে স্থানীয় প্রশাসন নির্ধারণ করবে। এ ব্যাপারে সব প্রস্তুতিসম্পন্ন করা হয়েছে। ঈদের জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে বলা হয়েছে। গতকাল সোমবার পবিত্র হজ পালিত হয়েছে। সৌদি আরবে আজ মঙ্গলবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গতবারের মতো এবারও সিলেটে ঐতিহ্যবাহী ঈদগাহ ময়দানে সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে না। তবে সিলেট মহানগরের ছোট বড় সকল মসজিদে স্বাস্থ্যবিধি অনুসরণ করে একাধিক ঈদের জামাত অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে।

জানা গেছে, সিলেটে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে। এখানে সকাল ৮টায় একটি জামাতই অনুষ্ঠিত হবে। বিষয়টি মঙ্গলবার (২০ জুলাই) বিকেলে নিশ্চিত করেছেন দরগাহ মসজিদের ইমাম হাফিজ মাওলানা আসজাদ আহমদ।

এছাড়া সিলেট নগরীর বন্দরবাজারস্থ ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৭টায় প্রথম, ৮টায় দ্বিতীয় ও ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামায়াতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব শায়খ সাঈদ নুরুজ্জামান আল মাদানী, দ্বিতীয় জামায়াতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা মিফতাহ উদ্দিন এবং ৩য় জামায়াতে হাফিজ আব্দুল হাকিম। কুদরত উল্লাহ মসজিদ কমিটির সেক্রেটারি মুকতাবিস উন নূর বিষয়টি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

বন্দরবাজারস্থ কালেক্টরেট জামে মসজিদে ৩টি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৮টায় প্রথম, ৯টায় দ্বিতীয় ও ১০টায় তৃতীয় জামাত। এক ঘণ্টা পর পর ওই জামাতগুলো অনুষ্ঠিত হবে। কালেক্টরেট জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা মুহাম্মদ শাহ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া সিলেটের বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে ৮টায় একটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। বিষয়টি নিশ্চিত করেছেন মসজিদটির ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com