সিলেটি গান আইলারে নয়া দামান এবং তার ইতিহাস এবার ইত্যাদির মূল আকর্ষণ

1vvvv.jpeg

দেশের সবচেয়ে জনপ্রিয় বিনোদনভিত্তিক ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। এবার এই অনুষ্ঠানের পর্ব ধারণ করা হয়েছে ঢাকার উত্তরায় দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেল লাইন-৬ এর ডিপোতে। প্রতিবার দর্শকদের উপস্থিতিতে পর্ব ধারণ করা হলেও এবারই হচ্ছে ব্যতিক্রম; দর্শকহীন ইত্যাদি দেখা যাবে আগামী শুক্রবার।

এবারের ইত্যাদির অন্যতম আকর্ষণ হচ্ছে সিলেট। সিলেট অঞ্চলের একটি গান, গানের প্রকৃত ইতিহাস তুলে ধরা হবে এবারের পর্বে। একইসাথে সিলেট অঞ্চলের একজন শিল্পীর গানও থাকছে।

সম্প্রতি সিলেট অঞ্চলের একটি গান ‘আইলারে নয়া দামান….’ সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলে। কিন্তু গানটির প্রকৃত গীতিকার নিয়ে তৈরি হয়ে ধূম্রজাল। ‘ইত্যাদি’র এবারের পর্বে এই গানটির প্রকৃত ইতিহাস তুলে ধরা হবে। পাশাপাশি মঞ্চে আমন্ত্রণ জানানো হয়েছে সেই চিকিৎসকদের, যাদের নৃত্যে হুট করেই গানটি আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়েছে।

‘আইলারে নয়া দামান…’ গানটি সারাদেশে পৌঁছে গেছে সিলেটের দুই উদীয়মান শিল্পী মুজা ও তসিবা বেগমের হাত ধরে৷ মূলত গানটি গেয়েছেন তসিবা, এর আয়োজনে ছিলেন মুজা। এবারের ইত্যাদিতে থাকছেন সিলেটের শিল্পী তসিবা বেগমও।

তসিবা বেগম সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়াবাজারের কামারগাঁও গ্রামের মেয়ে। বেড়ে ওঠেছেন সিলেট শহরতলির খাদিমনগর এলাকায়। তিন বোন এক ভাইয়ের মধ্যে তসিবা মেজো। তিনি টিকটকে নিয়মিত ভিডিও পোস্ট করেন। বিশেষ করে বাজনা ছাড়া গান ও সিলেটের অঞ্চলিক ভাষায় কথা বলে সবার নজর কেড়েছেন তিনি।

এবারের ইত্যাদিতে সংগৃহীত কথা ও সুরে তসিবার জন্য একটি গান নতুনভাবে রেকর্ড করা হয়। গানটির র‌্যাপ অংশ গেয়েছেন মাহমুদুল হাসান। সংগীতায়োজন করেছেন তরুণ সংগীত পরিচালক নাভেদ পারভেজ। গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীরা।

এবারের ইত্যাদি প্রসঙ্গে হানিফ সংকেত বলেন, শেকড়ের সন্ধানে আমরা সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের তুলে ধরার চেষ্টা করি। পাশাপাশি গত প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে অচেনা-অজানা বিষয় ও তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com