সিলেটের বিদেশফেরতরা পাবেন সাড়ে ১৩ হাজার টাকা

305630.jpeg

বৈশ্বিক অতিমারি করোনার সংক্রমণ শুরুর পর গেল দেড় বছরে প্রায় সাড়ে পাঁচ লাখ প্রবাসী শ্রমিক দেশে ফিরেছেন। বেকার হয়ে দেশে আসা এসব শ্রমিকদের পরিবার এখন অর্থাভাবে কষ্টে আছে। এসব বিদেশফেরতদের জন্য সরকার একটি প্রকল্প গ্রহণ করেছে।

এই প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে দুই লাখ বিদেশফেরত ব্যক্তিকে সাড়ে ১৩ হাজার টাকা করে নগদ অর্থ সহায়তা দেয়া হবে। এই অর্থ সহায়তা পাবেন সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলের বিদেশফেরতরাও। শুধু নগদ অর্থ সহায়তাই নয়, পুনরায় বিদেশ যাওয়ার সুযোগ, দেশে কর্মসংস্থানের সুযোগ ও ব্যবসার পুঁজি জোগানেও সরকার গুরুত্ব দিচ্ছে।

জানা গেছে, বিদেশফেরত শ্রমিকদের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় একটি প্রকল্প গ্রহণ করেছে। এর নাম দেয়া হয়েছে ‘প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণের লক্ষ্যে অনানুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃজনে সহায়ক’ প্রকল্প। গতকাল বুধবার ৪২৭ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেয়েছেন।

প্রকল্পের আওতায় থাকা জেলাগুলো হচ্ছে- সিলেট, সুনামগঞ্জ, ঢাকা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, ফরিদপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পাবনা, বগুড়া, নওগাঁ, রাজশাহী, সিরাজগঞ্জ, বরিশাল, পটুয়াখালী, কুষ্টিয়া, যশোর, খুলনা, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙামাটি ও কুমিল্লা।

এসব অঞ্চলের বিদেশফেরতদের মধ্যে বাছাইকৃত দুই লাখ ব্যক্তিকে নগদ সাড়ে ১৩ হাজার টাকা করে প্রদান করা হবে। বিশ্বব্যাংক এ প্রকল্পে আর্থিক এবং কারিগরি সহযোগিতা দিচ্ছে বলে জানা গেছে। মোট ব্যয়ের ৪২৫ কোটি টাকাই দিচ্ছে বিশ্বব্যাংক। প্রকল্পটি বাস্তবায়ন করবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। ২০২৩ সালে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা।

মহামারির কারণে কাজ হারিয়ে সকল বিদেশফেরত ব্যক্তিকে পরবর্তীতে সহায়তার আওতায় আনা হবে বলে জানা গেছে। এ লক্ষ্যে একটি তথ্যভান্ডার গড়ে তোলা হবে। যেখানে প্রবাসীদের তথ্য থাকবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর ২০২০ সালে প্রায় পাঁচ লাখ প্রবাসী শ্রমিক বেকার হয়ে দেশে ফিরেছেন। পরিবার-পরিজন নিয়ে আর্থিক কষ্টে তাদের জীবন কাটছে। ফেরত আসা এসব প্রবাসীদের পুনর্বাসনে সরকার প্রকল্পটি অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে দুই লাখ শ্রমিককে ১৩ হাজার ৫০০ টাকা করে নগদ অর্থ সহায়তা দেয়া হবে। এছাড়া পুনরায় বিদেশে যাওয়ার সুযোগ, দেশে কাজের সংস্থান, ব্যবসার পুঁজি জোগান-এমন নানা সুযোগ-সুবিধা সৃষ্টি করতে প্রকল্পটি সহায়ক হবে।

তিনি বলেন, প্রকল্পের আওতায় ফেরত আসা দুই লাখ শ্রমিককে কর্মমুখী প্রশিক্ষণ ও পরামর্শ দেয়া হবে। ফেরত শ্রমিকদের মধ্যে দক্ষ ২৩ হাজার ৫০০ কর্মী বাছাই করে সরকারের বিভিন্ন স্বীকৃত প্রতিষ্ঠানের সনদের ব্যবস্থা করা হবে। যাতে দেশে-বিদেশে চাকরিতে তারা বিশেষ সুবিধা পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com