ভ্যাকসিন না নিলে ১১টি দেশ থেকে বাংলাদেশে আসা যাবে না

123401.jpeg

করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকার পূর্ণ ডোজ না নিয়ে মালয়েশিয়া, ইরান ও স্পেনসহ ১১টি দেশ থেকে বাংলাদেশে আসা যাবে না বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

গতকাল সোমবার (১৬ আগস্ট) রাতে এই বিধিনিষেধ আরোপ করেছে সংস্থাটি। সংস্থাটির সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড অপারেশন) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবীর স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

ওই নির্দেশনায় বলা হয়, করোনার ভ্যাকসিন না নিলে ১১টি দেশ থেকে বাংলাদেশে আসা যাবে না। দেশগুলো হলো— আর্জেন্টিনা, বোতসোয়ানা, কিউবা, সাইপ্রাস, সোয়াজিল্যান্ড, জর্জিয়া, ইরান, লিবিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া ও স্পেন। তবে এসব দেশে আটকে পড়া বাংলাদেশের নাগরিকরা দূতাবাসের অনুমতির মাধ্যমে দেশে আসতে পারবেন।

অপরদিকে আরও বলা হয়, ১৬টি দেশে থেকে করোনার পূর্ণ ডোজ ভ্যাকসিন না নিয়ে কেউ বাংলাদেশে এলে তাদের নিজ খরচে হোটেলে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশগুলো হচ্ছে— ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইরাক, আয়ারল্যান্ড, কাজাখিস্তান, কুয়েত, কিরগিজস্তান, নামিবিয়া, নেদারল্যান্ডস, পানামা, সাউথ আফ্রিকা, থাইল্যান্ড, তিউনিসিয়া ও যুক্তরাজ্য। তবে এসব দেশে যারা করোনার পূর্ণ ডোজ ভ্যাকসিন নিয়ে ১৪ দিন ইতোমধ্যে অতিবাহিত করেছেন, তারা বাংলাদেশে এসে বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

তবে করোনার ভ্যাকসিন নেওয়া থাকলেও পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিয়ে বাংলাদেশ থেকে বিদেশে যাওয়া ও আসা যাবে। যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com