বিয়ানীবাজারে ঐতিহ্য ও সংস্কৃতি চর্চা বিষয়ক সভা

123585.jpeg

মাস্টারপিস বাংলাদেশ ও ইউএনডিপি’র যৌথ উদ্যোগে ঐতিহ্য-সংস্কৃতি প্রতিষ্ঠায় নাগরি লিপি, মণিপুরি ও খাসি ভাষার শিক্ষা-সংস্কৃতি চর্চা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) সন্ধ্যায় বিয়ানীবাজার পৌরশহরে পঞ্চখণ্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরি কক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বিয়ানীবাজার পৌরসভার মেয়র মোঃ আব্দুস শুকুর , প্রধান বক্তা ছিলেন বিয়ানীবাজার উপজেলা নির্বাহী অফিসার মোঃ আশিক নূর।

সিলেটের ঐতিহ্য সিলেটি ভাষার বর্ণ নাগরি লিপিকে বিলুপ্তি থেকে পুনরুদ্ধার এর মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে তা পৌঁছে দেওয়ার জন্য মাস্টারপিস বাংলাদেশ উদ্যোগ নিয়েছে জানিয়ে সভায় প্রকল্পের সার্বিক বিষয় তুলে ধরেন মাস্টারপিস বাংলাদেশের সমন্বয়ক জামিল হোসেন জানান। তিনি বলেন, সিলেটের আদি বর্ণমালা ও ভাষা এবং দেশের দুইটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মণিপুরি ও খাসি ভাষার শিক্ষা-সংস্কৃতি চর্চা করতে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের নিয়ে পাঁচ মাসব্যাপী কাজ করা হবে।

সিলেট বিভাগের ৩ টি জেলার ১২০ জন শিক্ষার্থী, ১২ জন শিক্ষক ও ৪ জন রিসোর্স ব্যক্তি নিয়ে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রত্যেক শিক্ষার্থীদের উপবৃত্তি ও পুরস্কৃত করা হবে। প্রকল্প শেষে প্রতিযোগিতা আয়োজন করবে মাস্টারপিস। বিজয়ীসহ প্রত্যেক শিক্ষার্থীকে পুরস্কার ও সদন প্রদান করা হবে।

উপদেষ্টা হাসান শাহরিয়ারের সভাপতিত্বে মত বিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চখণ্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক আবু আহমদ সাহেদ, বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজের সহযোগী অধ্যাপক ফয়ছল আহমদ, কবি ওয়ালী মাহমুদ, দক্ষিণ মুড়িয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ললিত মোহন বিশ্বাস, আবাহনী ক্রীড়া চক্রের সাধারণ সম্পাদক এবাদ আহমদ, পাতন-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান  শিক্ষক  লুৎফুল হক চৌধুরী ফাহিম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com