ফুলবাড়ী দিবস উপলক্ষে সিলেটে সমাবেশ অনুষ্ঠিত

123862.jpeg

ফুলবাড়ী দিবস উপলক্ষে সিলেটে মানববন্ধন ও সমাবেশ করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটি সিলেট জেলা শাখা। সমাবেশের আগে ফুলবাড়ীর শহীদদের স্মরণে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিকেল ৫টায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটি সিলেট জেলা শাখার আহবায়ক ও গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি আরশ আলীর সভাপতিত্বে এবং কমিটির সদস্য সচিব ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সিলেট জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমনের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন, ওয়ার্কার্স পার্টি জেলা সভাপতি সিকান্দর আলী, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা আহবায়ক উজ্জ্বল রায়, বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর, গণতন্ত্রী পার্টি সিলেট জেলার সাধারণ সম্পাদক জুনেদুর রহমান চৌধুরী, সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক সুশান্ত সিনহা সুমন, সিপিবি নেতা নিরঞ্জন দাস খোকন, সাম্যবাদী দল নেতা ব্রজগোপাল চৌধুরী, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) নেতা হারাধন দাস প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘ফুলবাড়িতে জনগণের আন্দোলনে বাধ্য হয়ে ওই সময়ের সরকার চুক্তি করেছিল। তৎকালীন বিরোধীদলের নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী ‘ওই চুক্তি বাস্তবায়নের দাবি জানিয়ে বলেছিলেন, চুক্তি না মানার পরিণতি হবে ভয়াবহ।’ কিন্তু দীর্ঘদিন ক্ষমতায় থাকলেও আজও চুক্তি বাস্তবায়ন হয়নি। বরং সরকার বিদেশি কোম্পানিকে দিয়ে ওই অঞ্চলে উন্মুক্ত খনি করার চক্রান্ত চলছে। এটা স্পষ্টত এই আন্দোলনের সাথে প্রতারণা। জনগণ কোনো চক্রান্ত মেনে নেবে না।

বক্তারা আরও বলেন, প্রাণ-প্রকৃতি জীব-বৈচিত্র্য, জনস্বাস্থ্য গুরুত্ব না দিলে মহাবিপর্যয় যে দেখা যায় কোভিড-১৯ তার প্রমাণ। বর্তমানে পৃথিবীতে আলোচনা চলছে তথাকথিত মুনাফা নয়, প্রাণ-প্রকৃতি-জীবন-সম্পদ রক্ষা করতে হবে। উন্নয়নের নামে জাতীয় সম্পদকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হবে। প্রাণ-প্রকৃতি ধ্বংস করে কোনো উন্নয়ন প্রকল্প করা যাবে না। অবিলম্বে ফুলবাড়ি, রামপালসহ প্রকৃতি-পরিবেশ বিনাশী প্রকল্প বাতিল করতে হবে।’ ফুলবাড়ী নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com