গণটিকা কার্যক্রমের ২ দিনে টিকা নিলেন ৮২ লাখ মানুষ

118101023_gettyimages-1213054248-2.jpg

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দেশব্যাপী পরিচালিত গণটিকা কার্যক্রমের আওতায় দুই দিনে ৮২ লাখেরও বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজের ভ্যাকসিন পেয়েছেন ৭৮ লাখ ১১ হাজার ২১৬ জন। একই সময়ে দ্বিতীয় ডোজ ভ্যাকসিন পেয়েছেন দুই লাখ ৮২ হাজার ২০ জন। সব মিলিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে চালানো ক্যাম্পেইনে দেশে দুই দিনে ৮২ লাখ ৪১ হাজার ৩৮৭ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর জন্মদিন অর্থাৎ ২৮ সেপ্টেম্বর দেশে মোট ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ জনকে প্রথম ডোজের ভ্যাকসিন দেওয়া হয়। একই সময়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া হয় ১ লাখ ৩৩ হাজার ৮৬৯ জনকে।

শুরুতে একদিনের জন্য এই কার্যক্রমে দেশের ৭৫ লাখ নাগরিককে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছিল। তবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস জানিয়েছিলেন, লক্ষ্যমাত্রা পূরণ না হলে গণটিকার এই কার্যক্রম চলমান থাকবে। সে অনুযায়ী দ্বিতীয় দিনেও গণটিকার আওতায় নাগরিকদের ভ্যাকসিন দেওয়া হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, দ্বিতীয় দিন অর্থাৎ বুধবার (২৯ সেপ্টেম্বর) সারাদেশে প্রথম ডোজ হিসেবে প্রয়োগ করা হয় ১১ লাখ ৮৬ হাজার ৯৩ ডোজ ভ্যাকসিন। একই সময়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন পেয়েছেন এক লাখ ৪৮ হাজার ১৫১ জন। সব মিলিয়ে ক্যাম্পেইনে ভ্যাকসিন দেওয়া হয়েছে ৮২ লাখ ৪১ হাজার ৩৮৭ ডোজ।

এর আগে, রোববার (২৬ সেপ্টেম্বর) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই গণটিকা কার্যক্রমের ঘোষণা দেন। তিনি বলেন, ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। তার জন্মদিনেই এই টিকাদান কর্মসূচি শুরু হবে। বর্তমানে নিয়মিত কর্মসূচিতে প্রতিদিন ছয় লাখ ডোজ ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সব মিলিয়ে প্রধানমন্ত্রীর জন্মদিনে ৮০ লাখ ডোজ ভ্যাকসিন দেওয়ার টার্গেট ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com