সিলেটের ব্লগার অনন্ত হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ ফের পেছাল

anantaa.jpg

সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা বহুল আলোচিত মামলার সাক্ষ্যগ্রহণ ফের পিছিয়েছে। সোমবার সাক্ষীরা না আসায় সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমিন বিপ্লব আগামী ২২ নভেম্বর সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ নির্ধারণ করেন।

বাদীপক্ষের আইনজীবী মোহাম্মদ মনির উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ব্লগার অনন্ত হত্যা মামলার ২৯ জন সাক্ষীর মধ্যে ২১ জনের সাক্ষ্য গ্রহণ হলেও মামলার তদন্তকারী কর্মকর্তাসহ আটজন গুরুত্বপূর্ণ সাক্ষী সাক্ষ্য দেননি। সাক্ষীরা না আসায় সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে বিচার চলমান এই মামলার সাক্ষ্য গ্রহণের পরবর্তী তারিখ ২২ নভেম্বর ধার্য করেছেন আদালত। গত ১২ অক্টোবর ময়নাতদন্তকারী চিকিৎসকসহ লাশ মর্গে পাঠানো পুলিশ সদস্য সাক্ষ্য দিয়েছেন।

মামলার বাদীপক্ষের আইনজীবীরা জানান, মামলাটি প্রথমে পুলিশ পরে সিআইডি তদন্ত করে। সিআইডির পরিদর্শক আরমান আলী তদন্ত করে ২০১৭ সালের ৯ মে সম্পূরক অভিযোগপত্র আদালতে জমা দেন। এতে সন্দেহভাজন আটক ১০ জনকে অব্যাহতির সুপারিশ করে ৬ জনকে অভিযুক্ত করা হয়।

অভিযুক্তরা হচ্ছেন, সিলেটের কানাইঘাট উপজেলার আবুল হোসেন (২৫), খালপাড় তালবাড়ির ফয়সাল আহমদ (২৭), সুনামগঞ্জের তাহিরপুরের বিরেন্দ্রনগরের (বাগলী) মামুনুর রশীদ (২৫), কানাইঘাটের পূর্ব ফালজুর গ্রামের মান্নান ইয়াইয়া ওরফে মান্নান রাহী ওরফে এ বি মান্নান ইয়াইয়া ওরফে ইবনে মঈন (২৪), কানাইঘাটের ফালজুর গ্রামের আবুল খায়ের রশীদ আহমদ (২৫) এবং সিলেট নগরের রিকাবীবাজার এলাকার সাফিউর রহমান ফারাবী ওরফে ফারাবী সাফিউর রহমান (৩০)। আসামিদের মধ্যে ফারাবী বিজ্ঞান লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার রায়ে দণ্ডপ্রাপ্ত আসামি। অভিযুক্ত আসামিদের মধ্যে মান্নান রাহী আদালতে অনন্ত হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

এরমধ্যে আসামি মান্নান মারা গেছেন। পলাতক রয়েছেন আবুল হোসেন, ফয়সাল আহমদ ও মামুনুর রশীদ পলাতক।

২০১৫ সালের ১২ মে সিলেট নগরীর সুবিদবাজারে খুন হন ব্লগার অনন্ত বিজয় দাশ (৩২)। হত্যাকাণ্ডের পর অনন্তের বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে হত্যা মামলা করেন।

বিজ্ঞান নিয়েও লেখালেখি করতেন অনন্ত। ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকাও সম্পাদনা করতেন। এ ছাড়া বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

প্রধান সম্পাদক: নজরুল ইসলাম শিপার
সম্পাদক:কামরুল হাসান জুলহাস

বক্স ম্যানশন, ৩য় তলা, বন্দর বাজার, সিলেট-৩১০০।
০১৭২০-৪৪৫৯০৮
news.talashbarta@gmail.com